| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ক্ষমতাসীন বিজেপিকে পরাজিত করা সম্ভব : রাহুল গান্ধী


ক্ষমতাসীন বিজেপিকে পরাজিত করা সম্ভব : রাহুল গান্ধী


আন্তর্জাতিক ডেস্ক     01 June, 2023     09:53 AM    


যুক্তরাষ্ট্র সফরের প্রথম দিনেই সমকালীন ভারতের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি নিয়ে কথা বলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, বিরোধী দলগুলো যদি ‘সঠিকভাবে জোটবদ্ধ’ হয় তাহলে ক্ষমতাসীন বিজেপিকে পরাজিত করা সম্ভব। কংগ্রেস এ নিয়ে কাজ করছে এবং খুব সুন্দরভাবে এগিয়ে যাচ্ছে। কর্ণাটক নির্বাচনে বিজেপি কংগ্রেসের চেয়ে ১০ গুণ বেশি টাকা খরচ করেছে। ভারতে এখন মধ্যমেধার রাজত্ব চলছে। একদল মানুষ নিজেদের সবজান্তা মনে করেন। তাঁরা বিজ্ঞানীদের বিজ্ঞান বোঝান। ইতিহাসবিদদের ইতিহাস। সেনানীদের বুঝিয়ে দেন, কীভাবে যুদ্ধ পরিচালনা করা উচিত। বৈমানিকদের বোঝান কী করে বিমান ওড়াতে হয়। কর্ণাটকের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে তাঁর দলের দৃঢ় বিজয়ের কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রে বসবাসরত ভারতীয়দের এ কথা বলেন রাহুল। খবর এনডিটিভির।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও যে তেমন এক ‘সবজান্তা’, তা বুঝিয়ে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, উনিও ঠিক তেমন। মোদিজিকে ভগবানের সামনে বসিয়ে দিন। উনি ঈশ্বরকে বুঝিয়ে দেবেন, দুনিয়াদারি কীভাবে করা উচিত। ঈশ্বরও তা শুনে বিভ্রান্ত হয়ে ভাববেন, তাহলে আমি কী সৃষ্টি করলাম? আমাদের দেশে এখন এটাই চলছে। এসব মানুষ মনে করেন, তাঁরা সবকিছু জানেন ও বোঝেন। এটা হচ্ছে ওই মধ্যমেধার কারণে।জীবনে জানার জন্য শোনার প্রয়োজন হয়। আপনি কিছু যদি না শুনতে চান, তাহলে জানতেও পারবেন না। ভারত জোড়ো যাত্রা থেকে এই শিক্ষা আমি পেয়েছি।

বুধবার রাহুল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৌঁছান। সান ফ্রান্সিসকোয় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় শিক্ষাবিদ, শিক্ষার্থী, চিন্তাবিদ, সমাজকর্মী, বিভিন্ন নাগরিক সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সামনে সমকালীন ভারতের রাজনীতি ও সমাজব্যবস্থা ব্যাখ্যা করেন। কেন তাঁরা ভারত জোড়ো যাত্রায় শামিল হয়েছিলেন, তা জানিয়ে তিনি বলেন, বিরোধীদের মত প্রকাশের সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। সরকার তার প্রতিষ্ঠান দিয়ে ভয় দেখাচ্ছে। বিজেপি-আরএসএস সবকিছু দখল করে ফেলেছে। এ অবস্থায় মানুষের কাছে পৌঁছাতে আর কোনো উপায় ছিল না। গণমাধ্যমে দেশের যে ছবি তুলে ধরা হচ্ছে, সেটা আসল ভারত নয়। সরকার যা দেখাতে চায়, গণমাধ্যম সেটাই দেখায় এবং তার মধ্য দিয়ে একটা আখ্যান তুলে ধরতে চায় তারা। প্রকৃত ভারতের চেয়ে তা অনেক আলাদা।

এদিকে প্রথম দিনের মন্তব্যের পরই রাহুলকে বিজেপির কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, বারবার বিদেশে গিয়ে দেশের বদনাম করে রাহুল কী পান, সেটাই বোধগম্য হয় না। সারা পৃথিবী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্মান দেখায়, সমীহ করে। অন্য দেশের রাষ্ট্রনায়ক মোদিজির পা ছুঁয়ে প্রণাম করেন। কংগ্রেস এটা হজম করতে পারে না। তাই তারা বিদেশে গিয়ে দেশের বদনাম করে। নিজের দেশকে ছোট করেG